মুখের দুর্গন্ধ সমস্যায় ভুগছেন..?

সহজ ঘরোয়া কিছু টিপস শেয়ার করা হল –  

 

একটি সুন্দর চেহারা মানুষ আর যদি তার মুখের দুর্গন্ধ হয়। তাহলে ভাবুন কি রকম লাগলে পারে। অথচ দিনে দুই’বার ব্রাশ করে। তবুও দুর্গন্ধ থেকেই যায় । মুখে দুর্গন্ধ থাকলে, মানুষের সামনে কথা বলার সময়। মুখ ঢেকে কথা বলা ছাড়া উপায় নেই। কারণ -মুখোমুখি কথা বলতে বিব্রত বোধ হয়।

 
 
প্রাণ খুলে হাসতে পারা যায় না। মনে হতে পারে কে কি ভাবছেন। মুখে দুর্গন্ধ থাকলে সভা সমিতি তো দূরের কথা। বন্ধুদের সাথে কথা বলতে অসুবিধা মনে হয়। অসুবিধা মনে হলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত। কিন্তু আমরা ছোট খাটো অনেক সমস্যার জন্য,ডাক্তারের কাছে যাওয়ার সময় হয় না। নানা কাজে ব্যস্ততার জন্যে। 
 

 সহজ ঘরোয়া কিছু টিপস শেয়ার করা হল – যদি মুখের দুর্গন্ধ সমস্যায় ভুগছেন..?

 

মুখের দু‌‌র্গন্ধ

মুখের দুর্গন্ধের ছবি 
  • মুখের দু‌‌র্গন্ধ দূর করার সহজ ঘরোয়া উপায় কি জানতে চাই ? এজন্য আপনাকে ডাক্তারের কাছে যেতে হবে না। বাড়িতে বসে  ঘরোয়া  টিপস গুলো অনুসরণ করলে। অবশ্যই মুখের দুর্গন্ধ থেকে মুক্তি পাবেন।

লবঙ্গ –

লবঙ্গ আমরা মশলা হিসেবে ব্যবহার করে থাকি। এই লবঙ্গের মধ্যে রয়েছে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান। যা মুখে দুর্গন্ধ তৈরি  করা ব্যকটেরিয়া মেরে ফেলে। এজন্য একটি করে লবঙ্গ মুখে নিয়ে চুষতে থাকুন। এভাবে ব্যবহার করলে  এর  ফলাফল  নিজেই বুঝতে পারবেন।

এলাচ –

কোথাও  যাচ্ছেন পকেটে কত গুলো এলাচ রেখেদিন। মাঝে মধ্যে  একটি  করে এলাচ মুখে রেখেদিন ,দেখবেন অল্প সময়ের মধ্যে, দুর্গন্ধ একেবারে কমে যাবে। 
 
 

মৌরি –

মৌরি মধ্যে রয়েছে এন্টিব্যাটেরিয়াল উপাদান, যা মুখের মধ্যে তৈরি হাওয়া ব্যাক্টেরিয়া গুলো মেরে ফেলে। যখনই মনে হবে দুর্গন্ধ বের হচ্ছে ,তখন অল্প কিছু মৌরি চিবিয়ে নিন। মৌরি অল্প ভাজা ভাজা করে নিলে ,খেতে ভালো লাগবে। 
 
 

লেবুর রস  –

নিয়মিত লেবু রস পান করতেন পারেন। 
লেবু  রসে থাকা এসিডিক কনট্যান্ট ,মুখের মধ্যে জীবাণু বা  ব্যাকটেরিয়া ধ্বংস করে। 
লেবুর রস  ও হালকা গরম জল মিশিয়ে গারগিল বা কুলকুলি করলে। 
অল্প কয়েক দিনের মধ্যেই  মুখের দুর্গন্ধ দূর হবে। 
এছাড়াও মুখের অন্যান রোগ ভালো হয় ও মুখের ভেতর  পরিষ্কার থাকে।

দারচিনি –

মুখের ভিতর তৈরি হাওয়া জীবাণু মেরে ফেলতে দারচিনির কোনো বিকল্প নেই। মুখে গন্ধ মনে হলে ,দারচিনির পাউডারের  সাথে অল্প গরমজল মিশিয়ে নিনি। তারপর  সেই জল ছেঁকে নিয়ে কুলিকুচি করলে ,মুখের গন্ধ ভালো হবে। 
 
 
 
এই ব্লগে যা যা পাবেন – 
 
বাংলা অনুপ্রেরণা মূলক মনীষীদের উক্তি ও বাণী,
চানক্যের নীতি,
যে কোনো ধরণের শুভেচ্ছা বার্তা,
ভালো বাসা সমন্ধে মনীষীদের উক্তি,
ঔষধি গাছের গুণ বা উপকারিতা সমন্ধে,
শরীর ও স্বাস্থ্য,
বিখ্যাত মনীষীদের বাণী ও উক্তি,
মোটিভেশনাল – জীবনের গল্প বিখ্যাত ব‍্যাক্তিদের, 
সাম্প্রতিক খবর, 
এছাড়াও বিভিন্ন উৎসব সমন্ধে কবিতা, উইশ কোটস

 

নারিকেল তেল –

নারিকেল তেলে আন্টি -ইনফ্লেমেটরি  উপাদান –
নিমেষে মুখের ভিতরে  ব্যাকটেরিয়া মেরে ফেলে। 
ফলে মুখের দুর্গন্ধ দূর করতে সময় লাগে না  ……
এজন্য এক চামচ পরিমান ভার্জিন নারিকেল তেল ,মুখের মধ্যে  নিয়ে কুলি কুচি করুন। 
মোটা মুটি  ৫ মিনিট করুন ,
তারপর হালকা গরম জল দিয়ে ,মুখের ভিতর ভালো করে ধুয়ে ফেলুন। 
এরকম  কিছুদিন করলে ফলাফল নিজেই বুঝতে পারবেন।

বেকিং সোডা – 

শরীরের ভিতর এসিডের লেভেল ঠিক রাখাতে, ও মুখের দুর্গন্ধ দূর করতে বেকিং সোডার কোনো বিকল্প হয় না। এই ধরনের সমস্যায় প্রতিদিন  এক গ্লাস পরিমানে জল ও অল্প পরিমানে। সোডা মিশিয়ে ঐ জল দিয়ে কুলিকুচি করলে ভালো ফল পাবেন। তবে মুখের গন্ধে ব্রাশের সাথে ,নিয়ে ব্রাশ করলেও ভালো ফল পাওয়া  যায়। 
 

পার্সেল পাতা –

পার্সেল পাতায় ক্লরোপিল  নাম একটি উপাদান আছে। যা মুখের গন্ধ দূর নকরতে সাহায্য করে। কয়েকদিন পার্সেল পাতা  চিবিয়ে ফেলুন। ফলাফল হাতে নাতে পেয়ে যাবেন। 
 
 

পুদিনা পাতা –

পুদিনা পাতাকে প্রাকৃতিক মাউথ ফ্রেশনার বলা যেতে পারে। মুখে গন্ধ বলে মনে হলে – ২ -৩  পুদিনা পাতা চিবিয়ে ফেলুন। সাথে সাথে নিজেই বুঝতে পারবেন।

জামের পাতা 

যদি হাতের কাছে কচি জামের পাতা থাকে। চট করে ১-২ পাতা চিবিয়ে নিতে পারেন। সাথে সাথে উপকার বুঝতে পারবেন। জামের কচি পাতা মুখের দুর্গন্ধ করতে ব্যবহার করা যেতে পারে। 
 

লবণজল 

যারা বেশি ঝামেলায় যেতে চান না। তারা হালকা গরম জলে, এক চামচ পরিমানে লবণ মিশিয়ে। সে জল দিয়ে কুলিকুচি করতে পারেন ,এতেও ভালো ফল পাওয়া যায়।

নিম গাছের ডাল 

বহুকাল আগে থেকেই, মুখ ও দাঁতের মাড়ি  সুরক্ষার জন্য নিম ব্যবহার হয়ে আসছে। মুখের গন্ধ,দাঁতের মাড়ি থেকে রক্ত বের  হাওয়া ও দাঁতের গোড়া শক্ত করতে। নিমের  গাছের ডাল ,দাঁতন ব্যবহার করতে পারেন। 
 

জোয়ান –

জোয়ান সাধারণত মশলা হিসাবে ব্যবহার হয়ে থাকে। জোয়ান মাউথ ফ্রেশনার হিসাবে ব্যবহার করতে পারেন। মুখে গন্ধ মনে হলে অল্প কিছু জোয়ান চিবিয়ে নিতে পারেন। এতে  মুখের গন্ধ দূর হবে ও মুখের ভিতর ফ্রেস  হয়।
 
 
  • যদি মুখের দুর্গন্ধ সমস্যায় ভুগছেন..? তাহলে মুখের দু‌‌র্গন্ধ দূর করার ঘরোয়া উপায় গুলি থেকে। কিছুটা উপকৃত বলে মনে হলে, কমেন্ট করে জানাবেন। 
 
 
নতুন আপডেট পেতে আমার বাংলার সাথে থাকুন। এই সমস্ত আর্টিকেল গুলি পড়তে ফেসবুকে আমার বাংলা খবর  ফলো করুন। আপনারা ভালো থাকুন সুস্থ থাকুন। 
 
 
ধন্যবাদ🙏💕
 
 
 
 
ভালো লাগলে আপনার প্রিয়জনের সাথে শেয়ার করতে পারেন !

1 thought on “মুখের দুর্গন্ধ সমস্যায় ভুগছেন..?”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top